What were the reasons for the decline of the Harappa civilisation

What were the reasons for the decline of the Harappa civilisation

 What were the reasons for the decline of the Harappa civilisation?/হরপ্পা সভ্যতার ধ্বংসের বা পতনের কারণ

What were the reasons for the decline of the Harappa civilisation

(toc) table of content

হরপ্পা সভ্যতা, যা সিন্ধু উপত্যকা সভ্যতা নামেও পরিচিত, ছিল প্রাচীন ভারতের একটি ব্রোঞ্জ যুগের সভ্যতা। এই সভ্যতা খ্রিস্টপূর্ব 2600 থেকে 1900 সালের মধ্যে বিকশিত হয়েছিল এবং সিন্ধু নদীর তীরে, বর্তমান পাকিস্তানের পাঞ্জাব এবং সিন্ধু প্রদেশ এবং ভারতের হরিয়ানা, রাজস্থান এবং গুজরাটের কিছু অংশে বিস্তৃত ছিল।

হরপ্পা সভ্যতা ছিল একটি উন্নত সভ্যতা যার নিজস্ব লিপি, নগর পরিকল্পনা, পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, এবং ধাতুবিদ্যা ছিল। এই সভ্যতার মানুষ কৃষি, পশুপালন, এবং বাণিজ্যের উপর নির্ভরশীল ছিল।

হরপ্পা সভ্যতা খ্রিস্টপূর্ব 1900 সালের মধ্যে রহস্যজনকভাবে অবলুপ্ত হয়ে যায়। এই সভ্যতার পতনের কারণ সম্পর্কে বিভিন্ন মতামত রয়েছে।তবে আজ পর্যন্ত এমন কোনো তত্ত্ব আবিষ্কৃত হয়নি যার ওপর ভিত্তি করে বলা যেতে পারে যে, কোন একটি বিশেষ কারণে এই সুমহান সভ্যতার পতন ঘটেছিল । হরপ্পা সভ্যতার বিলুপ্তির কারণ অনুসন্ধান করতে গিয়ে আমাদের কয়েকটি মৌলিক বিষয় মনে রাখতে হবে । (১) সিন্ধু উপত্যকা এবং তার বাইরে যে বিশাল এলাকা জুড়ে এই সভ্যতা বিস্তৃত ছিল, তা কিন্তু সমস্ত এলাকায় একই সাথে বিলুপ্ত হয় নি । হরপ্পা ও মহেনজোদারোর বিলুপ্তির একশো বা দেড়শো বছর পরেও সুরকোটরা প্রভৃতি অঞ্চলে এই সভ্যতা টিকে ছিল । এর পরেও গুজরাট, রাজস্থান ও পশ্চিম উত্তরপ্রদেশের কোনও কোনও অঞ্চলে ভঙ্গুর অবস্থাতেও এই সভ্যতার অস্তিত্ব বজায় ছিল । (২) এই সভ্যতার সকল কেন্দ্রগুলির পতনের পশ্চাতে একই কারণ বা প্রেক্ষাপট ছিল না । দু-একটি নগর বা কেন্দ্রের পতনের কারণ এক হলেও সর্বত্র তা সমান ছিল না । (৩) আকস্মিকভাবে হঠাৎ একদিনে এই সভ্যতার পতন হয় নি । দীর্ঘদিন ধরে ক্রমিক অবক্ষয়ের ফলে সভ্যতাটি অন্তঃসারশূন্য হয়ে পড়ে এবং তার পরেই আসে চরম বিপর্যয়, যা সভ্যতাটির বিলুপ্তি ঘটায় । হরপ্পা সভ্যতার পতনের সম্ভাব্য কারণগুলিকে মোটামুটিভাবে তিন ভাগে ভাগ করা যায় । যথা— (১) প্রাকৃতিক কারণ, (২) আভ্যন্তরীণ অবক্ষয় এবং (৩) অন্যান্য কারণ ।

Give probable reasons for the decline of the Harappan civilization./ হরপ্পা সভ্যতার পতনের সম্ভাব্য কারণগুলি:

প্রাকৃতিক কারণ:

  • জলবায়ু পরিবর্তন:মার্টিমার হুইলার মনে করেন যে, সিন্ধু উপত্যকায় একসময় প্রচুর বৃষ্টিপাত হত এবং অঞ্চলটি বনজঙ্গলে ভরা ছিলক্রমবর্ধমান শুষ্কতা, বনভূমি ধ্বংস, বৃষ্টিপাত হ্রাস
  • মরুভূমির প্রসার: থর মরুভূমির সম্প্রসারণ, সিন্ধু উপত্যকাকে উষর মরুভূমিতে পরিণত করা
  • বিরোধী যুক্তি : রাইকস (Raikes), ডাইসন (Dison), ফেয়ারসার্ভিস (W.A. Fairservis) প্রমুখ জলবায়ুর পরিবর্তনের বিষয়টি মানতে নারাজ । আবহতত্ত্ব, উদ্ভিদতত্ত্ব ও প্রাণীতত্ত্বের নানা ব্যাখ্যা দিয়ে দাবি করেছেন যে, সিন্ধু উপতাকায় এত বড় ধরনের জলবায়ু পরিবর্তন ঘটেনি ।
  • নদীর গতিপথ পরিবর্তন: সিন্ধু, শতদ্রু ও যমুনা নদীর গতিপথ পরিবর্তনের ফলে কৃষি ও জলসেচ ব্যবস্থার বিপর্যয়
  • ভূমিকম্প: মহেন-জো-দারোতে ধ্বংসস্তুপে আবিষ্কৃত মৃতদেহ ও কঙ্কাল
  • বিরোধী যুক্তি : সিন্ধু সভ্যতার সমস্ত নদীর গতিপথ পরিবর্তনের ফলে এই সভ্যতার পতন ঘটেছিল— এমন কোনো তথ্যপ্রমাণ পাওয়া যায়নি । মহেন-জো-দারোতে আবিষ্কৃত নয়টি ও হরপ্পা সভ্যতায় আবিষ্কৃত আটটি স্তরের প্রতিটিতে সিন্ধুর অধিবাসীরা তাদের বসতির পুনর্নির্মাণ করেছিল । তাহলে নদীর গতিপথের পরিবর্তনের পর কেন তারা বসতির পুনর্নির্মাণ করল না, সেই প্রশ্ন থেকেই যায় । ড. এইচ. ডি. শাসাঙ্খালিয়া এই প্রশ্ন তুলেছেন যে, মহেন-জো-দারোর অধিবাসীরা নগরটি আগে নয়বার ধ্বংসের পর পুনর্নির্মাণ করলেও শেষবার ভূমিকম্পের পর কেন তারা শহরটি আর পুনর্নির্মাণ করল না ।
  • বন্যা: বিধ্বংসী বন্যার ফলে বসতি ধ্বংস ও জনগণের বাস্তুচ্যুতি
  • খরা: দীর্ঘস্থায়ী খরার ফলে কৃষিক্ষেত্রের ক্ষতি ও খাদ্য সংকট

অভ্যন্তরীণ অবক্ষয়:

নাগরিক জীবনের অবক্ষয়: - হরপ্পা সভ্যতার নীচের স্তরগুলিতে যে উন্নত নাগরিক সভ্যতার ছাপ পাওয়া যায় তার তুলনায় ওপরের স্তরগুলিতে নাগরিক জীবনের অবক্ষয়ের চিত্রটি উল্লেখযোগ্যভাবে চোখে পড়ে । তুলনা করলে দেখা যায় (i) বাড়িগুলি রাস্তা দখল করে নিচ্ছে, গলিপথগুলি ক্রমে সরু হয়ে আসছে । (ii) নর্দমাগুলি অপরিষ্কার থেকে যাচ্ছে । (iii) বড়ো অট্টালিকাগুলি পৃথক করে ছোটো ছোটো খুপরি তৈরি হচ্ছে । (iv) কৃষি ও বাণিজ্যের অবনতি ঘটছে । (v) মৃৎপাত্র তৈরিতে মানের অবনমন ঘটেছে । তাই হুইলার মন্তব্য করেছেন যে, পরবর্তীকালে মহেন-জো-দারো ও হরপ্পা ছিল তাদের পূর্ববর্তী যুগের ছায়ামাত্র ।।
  • রক্ষণশীল মানসিকতা: পরিবর্তনের সাথে তাল মিলিয়ে চলতে না পারা।
  • কৃষি ও বাণিজ্যের অবনতি: উৎপাদনশীলতা হ্রাস এবং বাণিজ্যিক সম্পর্কের অবনতি।
  • অন্যান্য কারণ :-  ইতিহাসবিদদের মতে, হরপ্পা সভ্যতার পতনের জন্য অন্যান্য গুরুত্বপূর্ণ কারণগুলি হল

    • বর্বর সংস্কৃতির প্রভাব: অনগ্রসর সংস্কৃতির প্রভাব হরপ্পা সংস্কৃতিকে দুর্বল করে।
    • বহিরাক্রমণ: আর্যদের আক্রমণ হরপ্পা সভ্যতার পতনের জন্য দায়ী বলে মনে করা হয়

    উপসংহার:

    হরপ্পা সভ্যতার পতনের কারণ নির্ণয় করা একটি জটিল ও বিতর্কিত বিষয়। কোন একক কারণকে এই সভ্যতার বিলুপ্তির জন্য সম্পূর্ণ দায়ী করা সম্ভব নয়। সম্ভবত, বিভিন্ন কারণের একত্রিত প্রভাব এই সভ্যতার পতনের জন্য দায়ী ছিল।


    Tags

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ
    * Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

    Top Post Ad

    Ads Area